শীতে ত্বকের যত্ন ও rupchorcha | Winter Skin Care Tips in Bangla

ত্বকের যত্ন বা rupchorcha সবসময়ই প্রয়োজন কিন্তু শীতে ত্বকের যত্ন বা rupchorcha অত্যন্ত জরুরী। আর শীতে ত্বকের যত্ন নিতে ও rupchorcha করতে চায় সঠিক টিপস। ঠান্ডা আবহাওয়া ত্বকের জন্য খুব একটা সুবিধার নয়। ঠান্ডা স্যাঁতসেতে আবহাওয়া প্রতিদিন প্রতিক্ষণ ত্বকের আর্দ্রতা কেঁড়ে নিচ্ছে। এখনি যত্ন না নিলে আপনার skin ফেঁটে যেতে পারে, এমনকি রক্তপাতও হতে পারে। এছাড়া প্রচন্ড শীতের বাতাস সমস্যা আরও বাড়াতে পারে।

শীতে ত্বকের যত্ন ও rupchorcha winter skin care tips in bangla

শীতে ত্বকের যত্ন টিপস বা rupchorcha tips চায় না এমন মানুষ পাওয়া অসাধ্য। সকলেই চায় rupchorcha করতে শীতে ত্বকের যত্ন নিতে। তবে ‍skin care tips গুগলে অনেক পাওয়া গেলেও কার্যকরী tips তুলনামূলকভাবে খুবই কম। তবুও কার্যকরী rupchorcha tips টি আপনি খুঁজে পেয়েছেন। rupchorcha ও শীতে ত্বকের যত্ন নিতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে। তার মধ্যে শীতে ত্বকের যত্ন নিতে উল্লেখযোগ্য কিছু rupchorcha tips এখানে তুলে ধরা হলো। আরও কিছু tips নিচের দিকে থাকবে।

ত্বকের যত্ন নিতে করণীয়:

  • উষ্ণ গরম পানি দ্বারা শীতে ত্বকের যত্ন
  • সঠিক নিয়মে Moisturise
  • Moisturiser নির্বাচন করে শীতে ত্বকের যত্ন
  • শীতে ত্বকের যত্ন ও Rupchorcha
  • শীতে ত্বকের যত্ন নিতে আবহাওয়া নিয়ন্ত্রণ
  • পরিমিত পানি পান করে শীতে ত্বকের যত্ন

এই হিম মৌসুমে আপনার প্রাণোচ্ছল-মসৃন ত্বকের অবশ্যই বাড়তি যত্ন নিতে হবে। শীতে ত্বকের যত্ন নিতে যে টিপস গুলো এখানে দেওয়া হয়েছে তা এই শীতে আপনার ত্বক ফাঁটা রোধ করবে, চুলকানী হবে না ও আপনি পাবেন সুন্দর আকর্ষণীয় প্রাণবন্ত ত্বক। আরও bangla beauty tips ও rupchorcha tips পেতে আমাদের ওয়েবপেজ সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

উষ্ণ গরম পানি দ্বারা শীতে ত্বকের যত্ন

 

শীতে গরম পানির প্রয়োগ সকলেই পছন্দ করেন। তবে বিশেষভাবে জেনে রাখা প্রয়োজন শীতে গরম পানি খুবই উপকারী। অন্তত মুখে এবং হাতে গরম পানি ব্যবহার করা উচিত। এতে করে আপনার ত্বক থাকবে তেল মুক্ত ও লোমের গোড়া থাকবে পরিষ্কার।

সঠিক নিয়মে Moisturise

শীতে ত্বকের যত্ন নিতে Moisturiser ব্যবহার করবেন শুধু এটাই আপনার ত্বকের জন্য যথেষ্ট নয়; বরং কখন কিভাবে তা ব্যবহার করতে হবে এটাও আপনার জানা জরুরী। হাত মুখ ধোয়ার পর পরই ময়েশ্চারাইজার অত্যাবশ্যক ও ফলপ্রসূ। প্রয়োজনে প্রতিটি বেসিন বা ওয়াসরুমে Moisturiser রাখুন। খেয়াল রাখবেন আপনি যেন সরাসরি ময়েশ্চারাইজার ব্যবহার করে বাইরে চলে না যান।

Moisturiser নির্বাচন করে শীতে ত্বকের যত্ন

অনেকেই আছেন যারা ময়েশ্চারাইজার এর পরিবর্তে পেট্রোলিয়াম জেলী বা body lotion ব্যবহার করেন। যা ত্বকের জন্য মোটেই ভালো নয়। আবার বাজারে বেশ কিছু নাম মাত্র Moisturiser পাওয়া যায়। এসব থেকে অবশ্যই দূরে থাকুন। শীতে ত্বকের যত্ন নিতে আপনার ময়েশ্চারাইজারের উপাদান প্রাকৃতিক কি না অবশ্যই যাচাই করে নিন। রসায়নের ফর্মূলায় তৈরি Moisturiser পানি ভিত্তিক হয়। ফল হিসেবে আপনি পাবেন আরও শুষ্ক ত্বক। তাই শীতে অবশ্যই তেল ভিত্তিক ময়েশ্চারাইজারটি বেছে নিন। এতে ত্বক থাকবে সতেজ প্রফুল্ল। The Body Shop এর Vitamin E, Vitamin C, Seaweed, Aloe Moisturiser ব্যবহার করতে পারেন। এবং Lotion হিসেবে Tea Tree, Vitamin E ভালো হবে।

শীতে ত্বকের যত্ন ও Rupchorcha

ত্বকের যত্ন ভালো Moisturiser ব্যবহারেই শেষ নয়। তারপর অবশ্যই rupchorcha ও ত্বকের প্রতিরক্ষার দায়িত্ব আপনার। শীতকাতর না হয়ে গ্রীষ্মের মত ত্বকের যত্ন নিতে হবে এবং নিয়মিত rupchorcha করতে হবে। বরাবরের মতই বাইরে থেকে এসেই ভাল ভাবে মুখ ধুয়ে নিতে হবে এবং makeup করা থাকলে তা remove করতে হবে। এখানে একটি বিশেষ rupchorcha tips হলো, আমরা বেশিরভাগ makeup remover দিয়েই makeup remove তবে olive oil এক্ষেত্রে best। Olive oil তুলায় লাগিয়ে হালকা ভাবে ঘষতে থাকুন। দেখবেন makeup এবং ময়লা দুই-ই চলে গেছে। হঠাৎ যদি তুলা না-ও থাকে তবে নরম কাপড় ব্যবহার করা যেতে পারে। rupchorcha করতে ‍সবকিছু থাকায় লাগবে এমনটি নয়। নিজের ‍skin কে ভালবাসুন দেখবেন rupchorcha করার উপায় আপনি পেয়েই যাবেন। শীতের ঠান্ডা শুষ্ক আবহাওয়ায় Socks, Gloves ও Scarves এর উপকারিতা গ্রহণ করুন। এছাড়াও sun cream রীতি ভুলবেন না, UVA এবং UVB rays ব্লক করে এমন ‍sunscreen কমপক্ষে SPF 15 লাগাবেন। কারণ শীত হোক আর গ্রীষ্ম, সূর্যালোক আছেই।

শীতে ত্বকের যত্ন নিতে আবহাওয়া নিয়ন্ত্রণ

না, আপনাকে আবহাওয়া সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে বলা হচ্ছে না। তবে আপনি আপনার বাসার আবহাওয়া পরিবর্তন করতে পারেন। সহজেই রুম হিটার ব্যবহার করে। অন্তত নিজের রুমে ব্যবহার করুন। শীতের শুষ্ক বাতাসে রুম হিটার আর্দ্রতা এনে দেবে। আর আপনার ত্বক পাবে সাবলীল পরিবেশ।

পরিমিত পানি পান করে শীতে ত্বকের যত্ন

ঠান্ডা আবহাওয়ায় আমরা পানি কম পান করে থাকি। পানির পরিবর্তে চা-কফি বেশি পান করা হয়। কিন্তু ত্বকের যত্নে এটা যথেষ্ট নয়। ভেতর থেকে হাইড্রেশনের জন্য পানি পান অনেক গুরুত্বপূর্ণ। আর সেটা যদি হয় একটু গরম আর একটু লেবুর রস মিশ্রিত তবে অত্যুত্তম। এছাড়াও গরম পানি পান পাকস্থলি পরিস্কার করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, মেয়েদের মেয়াদী ব্যথা দূর করে, ওজন কমাতে সাহায্য করে এবং রক্ত প্রবাহ প্রসারসহ আরও অনেক উপকার করে থাকে।

এবং শুধু পানিই নয়, স্বাস্থ্যকর খাবারও আপনার ত্বককে এনে দেবে প্রাণ। যেমন গ্রিন টি, টমেটো, ডিম, বেদানা, কাঠ উল্লেখযোগ্য এমনটিই Reader’s Digest এ বলেছেন Amy Zerello।

ত্বকের যত্নে অবহেলা করা মোটেই উচিত নয়। অন্যথায় ত্বক নষ্ট হয়ে গেলে তা পুনরুজ্জীবিত করতে পরিশ্রম আরো বাড়বে। তাই ত্বকের যত্নে উষ্ণ গরম পানির ব্যবহার, সঠিক নিয়মে Moisturiser ব্যবহার, সঠিক Moisturiser নির্বাচন, আবহাওয়া নিয়ন্ত্রণ, পরিমিত পানি পান ছাড়াও ছোট ছোট পদক্ষেপ নিজে থেকে নিতে হবে। যেমন, শোয়ার সময় প্রতিদিন ভালো ভাবে Moisturiser ও Body Lotion এর ব্যবহার, নিয়মিত গোসল করা ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *